Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

আমার উদ্যোক্তা হওয়া হুট করে|আঁখি হুসাইন|Spicy Chittagong

আমার উদ্যোক্তা হওয়া একটা হুট করে।বলা যায় ৫ মিনিটে উদ্যোক্তা হবার সিদ্ধান্ত নিয়েছিলাম ২০১৫ সালের আগস্ট মাসে।

মাস্টার্স পাস করার পর হাসবেন্ড আর শ্বশুর-শ্বাশুড়ি চাইছিলেন আমি যেন চাকরি করি। কিন্তু চাকরি আমাকে কিছুতেই টানছিল না আবার বেকার থাকতে ও মন সায় দিচ্ছিল না। ৫ টা চাকরির ইন্টার্ভিউতে আমি লিখিত পরিক্ষায় তেমন কিছুই লিখি নাই ইচ্ছা করে। কারণ চাকরি তো আমি করব না।

শেষে একদিন ধরা খেলাম। আমার হাসবেন্ড বলল আখি, তুমি খারাপ স্টুডেন্ট না যে একটা ভাইভাতেও তুমি পাশ করতে পারবা না (আমি চিটাগাং ইউনিভারসিটি থেকে এনথ্রপোলজিতে অনার্স, মাস্টার্স ফাস্ট ক্লাশ পাওয়া)। সত্যি করে বলো তোমার মন কি চাইছে!

পরে আমি বললাম আমি আসলে ব্যবসা করতে চাই। কি ব্যবসা করতে চাই সেটা তখন ও জানতাম না। তারপর হুট করে মাথায় আসলো আমি তো রান্না পারি। এইটা নিয়ে ব্যবসা করলে কেমন হয়। যেই চিন্তা সেই কাজ শুরু। হাসবেণ্ড খুব এপ্রিশিয়েট করল। কিন্তু তখনো আমি এই ব্যবসা নিয়ে কিছুই জানতাম না।

অনলাইন এ বিজনেস করবো তাই ফেসবুক এ পেজ খুললাম। আমি আর আমার হাসবেন্ড মিলে একটা মেন্যু ঠিক করলাম। মেন্যু তে এমন আইটেম রাখলাম যেগুলো আমি ভাল রান্না করতে পারি। আমি চিটাগাং এর মেয়ে তাই চিটাগাং এর কিছু পপুলার খাবারও যুক্ত করি।

এরপর খুব রিজেনেবল একটা প্রাইজ ঠিক করলাম যাতে সামান্য লাভ থাকে। পেজ এ রান্নার কিছু ছবি আপলোড করলাম। পরিচিত সবাইকে আমার ব্যবসার কথাটা জানালাম। ১৫ দিন পরেই ১ম ওডার পেলাম বান্ধবীর বড় বোনের কাছ থেকে ৩ কেজি কালা ভুনার। হাসবেন্ড এর কাছ থেকে ১৫০০ টাকা নিয়ে ব্যবসা শুরু করলাম। বিশ্বাস করবেন না, ঐ অর্ডারে লাভ রেখেছিলাম মাত্র ২০০ টাকা। খাবার খেয়ে আপু খুব ই পছন্দ করলেন।পেজ এ ৫* দিলেন। ঐ দিনের পর থেকে আত্নবিশ্বাসের আর কোন কমতি হয়নি। সেই থেকে পথ চলা শুরু।

আমি যখন শুরু করেছিলাম তখন আমাদের দেশে অনলাইন বেসড ক্যাটারিং ছিলো না।বলা যায় শুন্য থেকে আমার শুরু।কোন সাহায্যই পাইনি।শুধুমাত্র খাবারের ছবি দেখে, উদ্যোক্তাকে বিশ্বাস করে অর্ডার দেয়ার কনসেপ্টটা আমাদের দেশে তখন একদম ই নতুন ধারণা।ভালো রান্নার পাশাপাশি ক্লায়েন্ট এর আস্থা ধরে রাখা,বিশ্বাসযোগ্যতা ধরে রাখা ছিলো বিশাল চ্যালেঞ্জ।

এত পড়ালেখা করে বাবুর্চিগিরি করছি সেটার জন্য আশেপাশে থেকে,বন্ধমহল থেকে অনেক সমালোচনা শুনেছি। তবে সেগুলো খুব সাময়িক।

৫ বছরে বিভিন্ন চড়াই উৎরাই পার হয়ে এখন আমি নিজের একটা শক্ত অবস্থান গড়ে তুলেছি।বিভিন্নভাবে কাজ করছি ১৮ টা ব্যাংকের সাথে,বড় বড় কর্পোরেট অফিসে আর বিয়ে,হলুদস বিভিন্ন ঘরোয়া অনুসঠানে।৫ বছরে ৬৫০ অর্ডারের কাজ করেছি।একা হাতে শুরু করা কাজে এখন আমার সাথে ৬ জন স্টাফ কাজ করছে।

অনলাইন বেসড ফুড ক্যাটারিং এর চাহিদা এখন ব্যাপক।এই করোনাকালীন সময়ে মানুষ এইটার প্রয়োজনীয়তা আর ও বেশি অনুভব করেছেন।বাইরের খাবারের চেয়ে মানুষ এখন ঘরে তৈরী স্বাস্যসম্মত খাবারের উপর আস্থা রাখছে বেশী।শুধুমাত্র এই জুলাই মাসে আমার সেল ছিলো ১ লাখ ৮ হাজার টাকা।

আমার পেজের নাম Spicy Chittagong

এইটা ঢাকা বেসড ক্যাটারিং সার্ভিস।

আঁখি হুসাইন

Spicy Chittagong

https://web.facebook.com/akhi.hossain/

আপনিও আপনার গল্প শেয়ার করতে চাইলে আমাকে মেসেজ করতে পারেন।

S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

Contact no. 01684722205