Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

“আমি সুতোয় বুনেছি স্বপ্ন”| Rokaiya Sultana

আমি রোকাইয়া সুলতানা।২০১৬ এর ৮ ই নভেম্বর থেকে উদ‍্যোক্তা জীবন শুরু করি।অনার্স কমপ্লিট হওয়ার পর বিয়ে হয়। বিয়ের পর নানা ধরনের সামাজিক মানুষিক পরিবর্তন দেখি। যেটা মাস্টার্স কমপ্লিট করার সময়ই খুব কস্টকর ছিলো পড়ালেখা চালিয়ে যাওয়ার জন‍্য।মাস্টার্সে খুলনার ভেতর প্রথম হই।কিন্তু অসুস্থতায় চাকরীর প্রস্তুতি নেওয়া সম্ভব ছিলোনা।প্রচন্ড মাথা ব‍্যাথা থাকতো সবসময়ই। সবসময় ভাবতাম কিছু একটা করতে হবে কি করা যায়।আমার মা খুব সেলাই এবং দর্জি কাজে পারদর্শী ছিলেন। সেখান থেকেই নিজে কিছু কিছু পারতাম। সেই শিক্ষাকে কাজে লাগিয়ে শুরু করে ফেলি আমার উদ‍্যোগ “শখের কারুকাজ”।

বাবার দেওয়া হাত খরচের টাকা থেকে তখনো ১৫০০ টাকা কাছে ছিলো।সেটা দিয়েই কিছু কাঁচামাল কিনে নিয়ে আসি। শুরু করি কাজ। প্রথমে তৈরি করি মাত্র তিনটি কামিজ। আস্তে আস্তে কাজ বাড়তে থাকে প্রোডাক্ট বিক্রির লাভের টাকাই আবার ইনভেস্ট করি। রাত জেগে কাজ করতাম।পোশাক তৈরির থেকে ডেলিভারী সব কাজ নিজে করতাম।যে যেখানে পোশাক নিয়ে যেতে বলতো সেখানেই নিয়ে যেতাম পোশাক। অপেক্ষা করতাম সেল হওয়ার।আমার হাজব‍্যান্ড সব কাজে সহযোগিতা করেছেন আমাকে।

এখন সারভাইকাল স্পাইনের সাতটি ডিক্সের সমস‍্যা নিয়ে আমি ভুগছি, যা নিয়ে আমাকে কাজ করতে অনেক কস্ট হয়।অসুস্থতা, পুঁজি স্বল্পতা,স্থানীয় বাজারের কাপড় আর সুতার উচ্চমূল‍্য আমার কাজের প্রধান অন্তরায়। আমি কাজ করছি দেশের ঐতিহ্যবাহী সূচীশিল্প নিয়ে।

কাজ শুরুর পর থেকে বুঝতে পারি একা নারীর পথচলা কতটা কঠিন।চাকরীর স্বপ্নকে নানা প্রতিবন্ধকতায় বাদ দিতে হয়েছিলো আমাকে। কিন্তু উদ‍্যোক্তা জীবন ছিলো আরো কঠিন।আমার পেশাকে কেউ সম্মানের চোখে দেখেনি,,” এতো পড়ালেখা শিখে শেষে কিনা কাপড় বিক্রেতা,” একথা শুনতে হয়েছে সবসময়ই। কিন্তু অপরিচিত অনেক মানুষ সম্মান দেখিয়েছেন,করেছেন বিশ্বাস।আমি এসব মাথায় নেইনি আমি জানতাম আমাকে কি করতে হবে।

এখন আমার মাসে পঞ্চাশ হাজার প্লাস সেল হয়।আমি অসুস্থ না থাকলে প্রচুর কাজ করতে পারতাম।
আমি ইতিমধ‍্যে বেশ কিছু বেকার ও দুস্থ নারীর কর্মসংস্থান করতে পেরেছি। আমার ইচ্ছা কমপক্ষে দুইশোজন নারীকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া। আমি স্বপ্ন দেখতাম নিজে কিছু করার আর এখন স্বপ্ন দেখছি নারী কর্মসংস্থানের সুযোগ তৈরির।

Entrepreneurs Magazine TSM অনলাইন ম‍্যাগাজিনটি বর্তমানে খুবই জনপ্রিয়। এটি কাজ করছে দেশের নানা প্রান্তের উদ‍্যোক্তাদের নিয়ে।

আমার পেজ লিঙ্ক-

https://www.facebook.com/shokherkarukaj/


S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

WhatsApp no. 01684722205

Magazine page: https://web.facebook.com/TSMEntrepreneursMagazine

আপনিও আপনার গল্প শেয়ার করতে চাইলে আমাকে ম্যাসেজ করতে পারেন।