Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

করোনা-কালীন সময়ে উদ্যোক্তা হয়ে লাখপতি হয়ে উঠার গল্প।জান্নাতুল ফেরদাউস

আমি জান্নাতুল ফেরদাউস,এম.বি.এ ও বিএড এ অধ্যয়নের পাশাপাশি বিজিবি হাই স্কুলে জব করছি এবং একজন উদ্যোক্তা, আমার হোম টাউন হবিগঞ্জে, বর্তমানে আব্বুর জবের সূত্রে রাঙ্গামাটিতে আছি। আমি কাজ করছি হ্যান্ডলুম মনিপুরী শাড়ি নিয়ে।

এস.এস.সি পরীক্ষার পর থেকে পড়াশোনার পাশাপাশি নিজেকে ব্যস্ত রাখার জন্য আম্মু টিউশনি করতে বললো…শুরুতে খুব আনইজি লাগতো…আম্মু পাশে বসে থাকতো আমাকে গাইড লাইন দিতো পরে ধীরে ধীরে ঠিক হয়ে গেছে। গ্রেজুয়েশন কমপ্লিট করার পর শিক্ষিকা পদে যোগদান করি।এমবিএ করার পাশাপাশি জব,টিউশনি সব মিলিয়ে ছুটির দিন গুলো ছাড়া কোনো অবসর ছিলো না আমার।২৪-০৩-২০২০ থেকে কোভিড-১৯ এর মহামারিতে সম্পূর্ণ ঘরমুখো হয়ে গেলাম।

যেখানে নিজেকে দেওয়ার জন্য কোনো সময় ছিলো না সেখানে লকডাউনে সময়ই কাটছে না…এরই মধ্যে যুক্ত হলাম ফেসবুকভিত্তিক গ্রুপ উই য়ে। বিভিন্ন জেলার আপুদের দেশীয় পণ্যের এক বিরাট সমাগম এই উই। এখানে আপুদের উদ্যোক্তা হওয়ার গল্প শুনতাম।অনেক অবাক হতাম এই ভেবে যে দেশীয় পণ্য নিয়ে কাজ করে আপুরা এভাবে এগিয়ে যাচ্ছে! উইয়ে সময় দেওয়া শুরু করলাম। ৩ মাস সময় দিয়ে এরপর সিদ্ধান্ত নিলাম আমি এবং আমার ছোট বোন মিলে আমাদের সিলেটের ঐতিহ্যবাহী মনিপুরী শাড়ি নিয়ে কাজ শুরু করবো।এভাবেই আমার উদ্যোক্তা জীবনের শুরু হলো…

শুরুতে ১৬ হাজার টাকার শাড়ী এনে শাড়ির ছবি তুলে গ্রুপে পোস্ট করলাম। আলহামদুলিল্লাহ উই গ্রুপেই আমার ১ম সেল শুরু হয় এবং ২য় কাস্টমারই ছিলো প্রবাসী ক্রেতা। এই পর্যন্ত ৪র্থ বারের মতো প্রবাসী কাস্টমার এবং ৬ষ্ঠ বারের মতো রিপিট ক্রেতা পেয়েছি।আপুদের কাছ থেকে আরও পেয়েছি ভালো ভালো রিভিউও।

আমার বিজনেসের বয়স এখন সাড়ে ৬ মাস,এই সাড়ে ৬ মাসে টোটাল আড়াই লক্ষ টাকার শাড়ী সেল করেছি, আলহামদুল্লিলাহ…

আমার এ সফলতার পিছনে সবচেয়ে বড় অবদান আমার পরিবারের অর্থাৎ আমার মা আর ছোট বোন সায়মা ফেরদাউস সাপোর্ট না দিলে আমার পক্ষে বিজনেস টা রান করিয়ে নেওয়া পসিবল হতো না। পণ্যের ফটোগ্রাফি থেকে শুরু করে কাস্টমার ডিলিং,ডেলিভারি সবকিছুতেই আমার বোন সায়মা ফেরদাউস ছায়ার মতো আমাকে সাপোর্ট দিয়ে আসছে। আমি অনেক কৃতজ্ঞ সবকিছুর জন্য আল্লাহর কাছে আলহামদুলিল্লাহ।

ভবিষ্যতে সবাই যেন কোয়ালিটি ফুল মনিপুরী শাড়ীর জন্য “মনিপুরী কুঠরী”কে নির্বাচন করে, ভরসা করতে পারে এটাই আমার স্বপ্ন।

এই ম্যাগাজিন নতুন উদ্যোক্তাদের উদ্যোক্তা হয়ে উঠার গল্প তুলে ধরার মাধ্যমে অন্যদের অনুপ্রাণিত হতে সহায়তা করে…এটা খুবই ভালো উদ্যোগ।

Page link
https://www.facebook.com/monipurikuthori/


S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

WhatsApp no. 01684722205

Magazine page: https://web.facebook.com/TSMEntrepreneursMagazine

আপনিও আপনার গল্প শেয়ার করতে চাইলে আমাকে ম্যাসেজ করতে পারেন।