Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

স্বপ্ন পূরণের জন্য জেগে থাকি রাত জাগা আমার বিলাসিতা নয়।।Shahrina Arzu

আসসালামুয়ালাইকুম । আমি শাহরিনা আরজু। বড় হওয়া নওগাঁয়। গ্রাজুয়েশন, মাস্টার্স বগুড়া আজিজুল হক কলেজ থেকে ব্যবসায় ব্যবস্থাপনায়। প্রাইভেট জব ছিল ঢাকাতে। এখন পাবনাতে, দীর্ঘ ৩ বছর হলো পাবনাতে আছি। আমার উদ্যোক্তা জীবন ৬ মাসের ।

পরিবারের  ইচ্ছে সরকারি চাকরি করবো। আমার ইচ্ছে ছিল কর্পোরেট চাকরি করবো। সুন্দর একটা সাজানো গোছানো চকচকে অফিস এ চাকরি করবো সাথে ব্যবসা। ব্যবসা টা আমার অনেক আগের স্বপ্ন।  পরিবেশ পরিস্থিতির কারনে যখন চাকরি করতে পারছিনা তখন খুব অসহায় লাগছিল।তখন ভাবলাম একটা না হয় পারছিনা তো আরেকটা তো পারি। তারপর প্রায় ৬ মাস ধরে আমি সোর্সিং করেছি। একসময় সন্ধান পেলাম পাবনার ঐতিহ্যবাহী তাঁতের আলা লুঙ্গি আর পাঁচ হাতের বড় গামছার। শুরু হলো আমার অনলাইন বিজনেস, শুরুর সময়টা খুব ভাল ছিল না। পরিচিতদের বললেই তামাশা করে উড়ে দিয়েছে, কেউবা ভেবেছে হাজবেন্ড এর অবস্থা খুব খারাপ বলে এখন লুঙ্গি বেচে খাচ্ছি😭😭 । কিন্তু বিষয়টা তেমন ছিল না।

খাওয়া পরার অভাব আমার তখনো ছিল না আজো নেই, কিন্তু তখন একটা আফসোস ছিল আমি কিছু করছিলাম না। বারবার মনে হত আমার জন্ম শুধু রান্না আর ঘর সাজানোর জন্য হয় নি। পরিবার, সমাজ, দেশ ও জাতির জন্য আমি বোঝা নয় আমি সম্পদ হতে চাই। কিন্তু এমন কেন হলো । ৪০ বছর আগে আমার মায়ের নামের পরে পেশা গৃহিণী ছিল, তাহলে ৪০ বছর পরে আমার নামের পরে পেশা কি গৃহিণীই হবে। এটা আমি মানতে নারাজ। এই আফসোস থেকেই আমার ১ বছরের ছোট্ট মেয়েকে নিয়ে আমার উদ্যোক্তা জীবনের যাত্রা শুরু। হাজবেন্ড এর কোন সহযোগিতা ছিল না, তবে বাধাও ছিল না। সে নিজেও স্বাধীনতা পছন্দ করে আবার অন্যকে স্বাধীনতা দিতেও পছন্দ করে। আমার পুরো সিদ্ধান্ত ছিল আমার। আজো সব একা হাতে নিজের সিদ্ধান্তে করে যাচ্ছি। শশুর বাড়ির ও সাপোর্ট পেয়েছি। আমার সব চেয়ে কাছের মানুষ আমার বোন, যে আমাকে সবার চেয়ে ভালো বোঝে তার সাপোর্ট পেয়েছি। তারপর কেটে যাচ্ছে ব্যস্ত এই উদ্যোক্তা জীবন।

নিজের পণ্যের যাচাই বাছাই করার জন্য আগে পরিচিতদের  মধ্যে লুঙ্গি সেল করেছি। নিজে রং সুতা যাচাই করেছি। প্রথম এক মাস তেমন সেল ছিলনা। তারপর আল্লাহ রহমতে খুব ভালো সেল হয়েছে এবং অনেক রিপিট কাস্টমার আর রিভিউ পেয়েছি। এক আপু হাজবেন্ড এর জন্য ১ মাসে ৭ টি লুঙ্গি কিনেছে আমার কাছ থেকে। আরো অনেক আপু ২ বার ৩ বার রিপিট কাস্টমার হয়েছে। আমার স্বপ্নের একধাপ এগিয়ে গেলাম আমি। আমি উই গ্রুপের এক্টিভ সদস্য। অনেক রাত জেগে ফেসবুক এ থাকি অডিও আড্ডায় থাকি। অনেকেই আমি কেন এত রাত জেগে থাকি, কি করি, আমার হাজবেন্ড কিছু বলেনা কেন এসব চিন্তা করে রাতে ঘুমাতে পারত না। মানুষ বড়ই বিচিত্র। কিন্তু আমি শুধু আমাকে নিয়ে ব্যস্ত, আমার স্বপ্ন আমাকে ঘুমাতে দেয় না,  আমি জেগে থাকি স্বপ্ন পূরণের জন্য।

আমি আমার স্বপ্ন টাকে বড় করতে Tatir Bari- তাঁতি বাড়ি নামের পেজ টার ডোমেইন কিনে ফেলি। এখন আর কেউ তেমন কিছু বলেনা। হঠাৎ একদিন অডিও আড্ডাতে পাবনার বিখ্যাত ইলিশ পেটি সন্দেশ জাতীয় শুকনা মিষ্টির কথা শুনি রাজিব আহমেদ স্যারের মুখে। তারপর নতুন এক ভাবনা । একদিন ইলিশ পেটি মিষ্টি হাতে পেলাম। আহা এর বক্স খুলে এতো সুন্দর একটা ঘ্রাণ পেলাম তখনই সিদ্ধান্ত ফাইনাল আমি পেয়েছি সেই নীলা পাথর। আমার নতুন যাত্রা শুরু হল লুঙ্গি, গামছা আর ইলিশ পেটি কে সাথে নিয়ে। মাত্র ২২ দিনে ১০০ কেজির উপরে আমার ইলিশ পেটি মিষ্টি ডেলিভারি হয়। অনেক রিপিট কাস্টমারও হয়েছে। আমার ৬ মাস দিনরাত এক করে করা পরিশ্রমের ফল আমি আজো পাচ্ছি। আলহামদুলিল্লাহ। আমার মনে হয় এ আমার প্রিপারেশন আমি তো আমার মূল কাজ শুরু করিইনি। আমি শুধু আমার জন্য না, আমার চারপাশের মানুষদের জন্য কিছু করতে চাই। ভাবনা আমার মানুষের হৃদয়ে আমার নামটা গেঁথে দেওয়ার। করতে চাই অন্যের জন্য, ভালোবাসতে চাই মানুষকে। ভালোবাসা পেতে চাই সবার। মরণেও বাঁচতে চাই বহুকাল, এটাই আমার দৃঢ় প্রত্যয়।

ম্যাগাজিন

পরিশ্রম করতে ভালোবাসি। যারা পরিশ্রম করে তাদের গল্প পড়তে ভালোবাসি। সফলতা তো অনেক রকম হতে পারে, আমার গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত নিজেকে সফল বলে দাবি করতে পারিনা। তবে হাল না ছেড়ে চেষ্টা করে গেলে সফলতার আশা করতে পারি। তাই বলি বুকে আশা, মনে শক্তি আর হাতে কাজ করে যারা স্বপ্ন পূরণের পথে হাঁটছে তাদের সেই গল্প গুলো যে কোন নতুন যাত্রীর জন্য এক অনুপ্রেরণা আর শক্তির উৎস। আর এই উৎসের আঁধার হলো Entrepreneur Magazine TSM. এই ম্যাগাজিনের  সাথেই থাকুন আর নিজের মধ্যে এগিয়ে যাওয়ার শক্তি সঞ্চয় করুন। সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। আল্লাহ হাফেজ।

https://m.facebook.com/Tatirbari.com.bd/

S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

Contact no. 01684722205