Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

সারা বিশ্বে ছড়িয়ে যাক নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী জামদানী পোশাক|Toma Hasan

আমি তামান্না রহমান তমা। কাজ করছি নারায়ণগঞ্জ থেকে নিজ জেলার ঐতিহ্যবাহী জামদানী পণ্য নিয়ে। আমার উদ্যোগের নাম তমা’স মার্ট।এখানে আমি বর্তমানে জামদানী শাড়ি, থ্রিপিস,টুপিস,পান্জাবি সেল করি।২০২০ সালের সেপ্টেম্বর মাসে আমার পেজ খুলি ‘উই ‘ গ্রুপের এডভাইজর ও ইক্যাব এর সাবেক প্রতিষ্ঠাতা “রাজীব আহমেদ” স্যারের দেখানো পথ অনুসরণ করে। নিয়মিত এক্টিভ থাকি তার ডিজিটাল স্কীল গ্রুপে। সেখানেই পাই ই-কমার্সের হাতে খড়ি। এবং আমার উদ্দোক্তা জীবন শুরু করি অনলাইনের মাধ্যমে।

কলেজ শেষ হতেই আমার বিয়ে হয়ে যায়। শশুর বাড়ি থেকেই বিবিএ ও এমবিএ সম্পূর্ণ করি দুই ছেলে নিশান ও নামিরকে নিয়ে। স্বামী, সন্তান ও সংসার দেখে কয়েকটা টিউশনি করে দিন শেষে রাতে পড়ায় মনোযোগ দিতাম। আর তাই কখনো চাকরি করার সময় হয় নাই। লেখাপড়া শেষ করে যখন বিসিএস ও সরকারি চাকরি নিয়োগ পরীক্ষায় অংশ নেয়া শুরু করলাম তখনই করোনায় সব বন্ধ হয়ে যায়। তারপরেও জীবনে হতাশ হয় নি। এক বন্ধু এর ইনভাইট এ যোগ দেই “উই” ওইমেনস এন্ড ই-কমার্স ফোরাম এ। সেখানে কাকুলি আপুর জামদানী শাড়ি নিয়ে পোস্ট দেখে খুবই উৎসাহী হই। বিজনেস পেজ খুলি Toma’sMart সেখানে আমাদের মেন্টর রাজীব আহমেদ স্যারের এর পরামর্শে ট্রেড লাইসেন্স ও করি। নিয়মিত সময় দেই স্যারের ডিজিটাল স্কীল অফ বাংলাদেশ গ্রুপে। তাই চাকরী খোজা বাদ দিয়ে নিজেই নিজের পরিচয় দাঁড় করিয়াছি উদ্দোক্তা হিসেবে।

শুরুতে আমি সেল করি ঘি,মধু,সরিষার তেল ও বাচ্চাদের কুশিড্রেস। কিন্তু তারপর থেকে ফোকাস করছি নিজেকে জামদানী শাড়ি নিয়ে আজ পর্যন্ত।
আমি চাই ‘ সারা বিশ্বে ছড়িয়ে যাক নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী জামদানী পোশাক।’

শুরু এর দিকে পরিচিতির অভাবে তেমন সেল হয় নি। আস্তে আস্তে নিজের পরিচিতি বাড়িয়েছি। এর জন্য আমরা গত ৩০শে জানুয়ারি,২০২১ এ নারায়নগঞ্জেই আয়োজন করি একটি ‘জামদানী গ্র্যান্ড ইভেন্ট’ এর। সেখানে বিভিন্ন জামদানী ফিউশনে ছিল আমার Toma’sMart এরশাড়িতে ট্রেডিশনাল জামদানী হিন্দু বউ। এই ইভেন্ট আমাদের জামদানী উদ্দোক্তা দের মাইল ফোলক হিসেবে কাজ করেছে। জামদানী দিয়ে যে কত ধরনের ফিউশন সম্ভব তা আমরা তুলে ধরতে পেরেছিলাম।

বর্তমানে আমার টোটাল সেল আপডেট ১,৩০,৫৬০/- টাকা আলহামদুলিল্লাহ। আমি আমার নারায়ণগঞ্জের এই জিএসএম পণ্য কে বিভিন্ন বিদেশি শাড়ির হিড়িক ছাড়িয়ে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।

শুধু জামদানী নয় দেশি পণ্যের প্রচার ও প্রসার এ এই মিডিয়া অনস্বীকার্য ভুমিকা রাখবে বলে আমি মনে করি। দেশি পণ্য ও ঐতিহ্যকে ফিরিয়ে আনতে মিডিয়ার ভুমিকা অন্যতম।

Page Link – https://www.facebook.com/Tomasmart123/

Products Gallery –


S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

WhatsApp no. 01684722205

Magazine page: https://web.facebook.com/TSMEntrepreneursMagazine

আপনিও আপনার গল্প শেয়ার করতে চাইলে আমাকে ম্যাসেজ করতে পারেন।