Contact us to get featured in Entrepreneurs Magazine TSM | Call: 01684722205

ভেজাল মসলার বিরুদ্ধে আসল মসলার লড়াই|Zinat Sultana

রাঙ্গামাটিতে জন্মস্থান হওয়ার সুবাদে শৈশব কৈশোর সবকিছু প্রকৃতির সান্নিধ্যে অর্জন করার সুযোগ হয়। সে সুবাদে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০১০সালে এসএসসি এবং রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজ থেকে ২০১২ সালে এইসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হই। কিন্তু ২০১৩ সালে হঠাৎ মায়ের মৃত্যুর পর অনেকটা ইচ্ছের বিরুদ্ধে জোর করে জীবন সংসার কি সেটা বুঝার আগে বিয়ের পিঁড়িতে বসতে হয়। তারপর পাহাড় লেকের মায়াবী বন্ধন ছেড়ে আরেক মায়ার শহর চট্টগ্রামে চলে আসি এবং চট্টগ্রাম কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স ও ২০১৮ সালে মাস্টার্স সম্পন্ন করি।

২০১৭ সালে স্বামীর সহযোগিতায় অর্গানাইজেশন অব দ্য ইউনাইটেড ন্যাশনস (FAO) এর অধীনে পরিচালিত বিদেশি একটা এনজিও সাথে “পুষ্টি ও ভেজাল মসলা” নিয়ে কাজ করার সুযোগ পাই।

যেটা বলতে গেলে আমার জীবনের টার্নিং পয়েন্ট। বিদেশি এনজিও সাথে বিভিন্ন জায়গায় সরেজমিনে সমীক্ষা করতে গিয়ে দৃষ্টিগোচর হয় রান্নার মতো প্রয়োজনীয় একটা উপকরণ মসলা লোকাল মার্কেট থেকে শুরু করে নামীদামী ব্র্যান্ড পর্যন্ত ৯০% ভেজাল।

তারপর তাদের সাথে শুরু হয় দেশী-বিদেশী বিভিন্ন প্রকার মসলা নিয়ে দীর্ঘ গবেষণা। বিদেশি এনজিও থেকে মসলার উপর যত টেকনিক্যাল জ্ঞান, মসলা পরিচিতি এবং কিভাবে মসলার আন্তর্জাতিক মানদণ্ড ও সঠিক পরিমাণ নির্ভর করে সেটার উপর আমার প্রাকটিকাল ও থিউরিটিকাল অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়। আমার স্বপ্ন ছিল নারীদের গতানুগতিক ধারার বৃত্ত থেকে বের হয়ে মসলা নিয়ে কাজ করার যেখানে আত্মপরিচয় সৃষ্টি হবে।

মসলা হচ্ছে রান্নার প্রাণ। রান্নার আসল রহস্য হলো বিশুদ্ধ ও নির্ভেজাল মসলা। কিন্তু ভালো মানের মসলা ও মসলার সঠিক অনুপাত ঠিক না হলে কখনই রান্নার আসল ঘ্রান ও স্বাদ পাওয়া এবং বৈচিত্র্য আনা কোন অবস্থায় সম্ভব নয়।

তাই মানুষকে মসলা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং বিশুদ্ধ ও নির্ভেজাল পণ্য সরবরাহ করতে সেবার ব্রত নিয়ে ২০১৯ সালে কোয়ালিটি, পুষ্টি, স্বাদ ও স্বাস্থ্য রন্ধন মসলার বৈশিষ্ট্য সেই ধারণাকে লালন করে শ্বশুর বাড়ির নিজস্ব চাষের মরিচ ও মাত্র ৪০০ টাকা দিয়ে প্রাকৃতিক হলুদ কিনে “রন্ধন মসলা” নামে অনলাইন শপের প্রতিষ্ঠা করি। যা একজন নারী হিসেবে খুবই চ্যালেন্জিং ছিল। শুরুতে মরিচ ও হলুদ দিয়ে শুরু করলেও বর্তমানে ধনিয়া, জিরা ও খান্দানি মাংসের মসলা নিয়ে কাজ করছি এবং খুব শীঘ্রই নুডলস ও সবজি মসলা বাজারজাত করা হবে।

“রন্ধন মসলা” কোয়ালিটির সাথে কোন আপস ও বাজারের স্টোরেজ করা এবং ফাঙ্গাসযুক্ত কালো মরিচ ব্যবহার না করে গ্রামের প্রান্তিক কৃষকের কাছ থেকে বাছাইকৃত লাল মরিচ সংগ্রহ করে বোটা ফেলে ধুয়ে শুকিয়ে মিলিং করে স্বাস্থ্য সম্মতভাবে মরিচের গুঁড়া

প্যাকেজিং করা হয়। রন্ধন মসলা নিজস্ব জমিতে রাঙ্গামাটির গভীর পাহাড়ে ইউরিয়া ও কীটনাশকের ব্যবহার ছাড়া জুম চাষের সাথে হলুদ চাষ করে তাই রন্ধন হলুদ গুঁড়া ১০০% অর্গানিক। ধনিয়া সংগ্রহ করা হয় নিজস্ব কৃষকদের কাছ থেকে যা সম্পূর্ণ হাইড্রোজমুক্ত আর জিরা ক্রয় করা হয় সরাসরি ইম্পোটার থেকে তাই ভেজাল হওয়ার কোন সুযোগ নেই।

আমাদের সবার মধ্যে একটা ভ্রান্ত ধারণা প্রচলিত আছে যে, টেস্টিং সল্ট ব্যবহারে খাবার অত্যন্ত সুস্বাদু হয়। আমি সে ধারণাকে মিথ্যা প্রমাণিত করে টেষ্টিং সল্ট ছাড়া ৩০ধরনের মসলা উপকরণ দিয়ে আমার উদ্ভাবিত খান্দানি মাংসের মসলা দিয়ে মাংস জাতীয় যাই রান্না করি না কেন তা অত্যন্ত সুস্বাদু ও স্বাস্থ্য সম্মত এবং অধিক পুষ্টি গুন সম্পন্ন হয়।

রন্ধন মসলা আন্তর্জাতিক মানদণ্ড ও মসলার সঠিক অনুপাত অনুসরণ করে টেস্টিং সল্ট বিহীন খান্দানি মাংসের মসলা তৈরি করছে যা বাংলাদেশে সমাদৃত হয়ে এখন বিশ্বের নানা প্রান্তের বাঙালিদের মাঝেও সুনাম ও আস্থা  অর্জন করতে সক্ষম হয়েছে।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের দেশীয় পণ্যের একমাত্র প্ল্যাটফর্ম Women and e-Commerce forum (WE)’তে যুক্ত হয়ে বিভিন্ন লেখার মাধ্যমে বিশুদ্ধ ও নির্ভেজাল মসলা সম্পর্কে ভোক্তাদের সচেতনতা তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছি এবং অনলাইনের মাধ্যমে সারা বাংলাদেশসহ বিশ্বের নানা প্রান্তে বিশুদ্ধ ও নির্ভেজাল মসলা সরবরাহ করছি। তাই খুব অল্প সময়ে “রন্ধন মসলা” ব্র্যান্ড হিসেবে ভোক্তাদের মধ্যে অগাধ আস্থা ও বিশ্বাস অর্জন করতে পেরেছে। উই’তে যুক্ত হওয়ার পর থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত “রন্ধন মসলার” প্রায় ১৫ লক্ষ টাকার অধিক মসলা সেল করেছে শুধু উই’তে।

“রন্ধন মসলার” ভবিষ্যত পরিকল্পনা হচ্ছে নিজস্ব জমিতে অর্গানিক উপায়ে প্রতিটি মসলা চাষ করে রন্ধন ব্র্যান্ডে নির্ভেজাল মসলা সারা বাংলাদেশে বাজারজাত করা যাতে দেশীয় অর্থনীতি সচল রাখা ও হাজারো মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের বাঙালি কমিউনিটির মধ্যে বিশুদ্ধ মসলা এক্সপোর্ট করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সে লক্ষ্যে নিয়ে কাজ করে যাচ্ছি।

জিনাত সুলতানা

ফাউন্ডারঃ রন্ধন মসলা ফ্যাক্টরি

https://www.facebook.com/rondhonmosla/

https://www.facebook.com/rondhonmosla/

……………………………………………………………………………………………………………………

S.Z.PRINCE

facebookhttps://web.facebook.com/S.Z.PRINCE

WhatsApp no. 01684722205

Magazine page: https://web.facebook.com/TSMEntrepreneursMagazine

আপনিও আপনার গল্প শেয়ার করতে চাইলে আমাকে মেসেজ করতে পারেন।